দুর্নীতিবাজদের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহন লক্ষে জনস্বার্থে এই অতি-গোপনীয় নথিগুলো উন্মুক্ত ।

সময়, শ্রম ও সৃজনশীলতার সমন্বয়ে বস্তুনিষ্ঠ তথ্যের উপর ভিত্তি করে অনুসন্ধানী প্রতিবেদন বানালে যে কথাটি নিন্দুকেরা বলেন তা হলো “এসবই ভিত্তিহীন, সব ষড়যন্ত্র, কিংবা রাষ্ট্রবিরোধী চক্রের কাজ”। আর সেকারনেই সিদ্ধান্ত নিয়েছি #AwamiFiles এর সব “raw” ড্যাটাই প্রকাশ করবো। সাধারনত এই ড্যাটাগুলোর উপর নির্ভর করে আমরা প্রতিবেদনের স্টোরিবোর্ড নির্মান করি এবং রেফারেন্স হিসেবে মূল তথ্যের সামান্য কিছুই পাবলিকলি প্রকাশ করা হয়। কারন ব্যক্তির পরিচয় ও সামাজিক অবস্থা বিবেচনা করে অনেক কিছুই রিডাক্ট করতে হয়।
কিন্তু বাংলাদেশের জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার তৈরী করা এই পুরো প্রতিবেদনটিই করা হয়েছে বিভিন্নস্তরের জনপ্রতিনিধি এবং রাজনৈতিক নেতা-কর্মীদের উপর। আর রাজনীতিবিদ হবার সুবাদে, তারা সবাই পাবলিক ফিগার হিসেবে বিবেচিত হবেন এবং এসকল ব্যক্তির অপরাধ ও দুর্নীতির বিস্তারিত জনসম্মুখে প্রকাশ করা যেহেতু পাবলিক ইন্টারেস্টই সার্ভ করে তাই কিছু ক্ষেত্রে “PII” ছাড়া খুব বেশী কিছু আমাকে রিডাক্টও করতে হবেনা!
আর সরকার সংশ্লিষ্টদের কাছে তো এই প্রতিবেদনের কপি আছেই, সুতরাং ভূয়া বা বানোয়াট বলে উড়িয়েও দিতে পারবেন না।
উপায় আছে একটাই, তা হলো জনস্বার্থে এই অতি-গোপনীয় নথিগুলো উন্মুক্ত করে প্রতিটি গণমাধ্যমে এর কপি পাঠিয়ে সকলকে এই দুর্নীতিবাজদের উপাখ্যান জানার সুযোগ করে দেয়া ও এদের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহন করা।
অন্যথায়, প্রায় হাজার পাতার এই প্রতিবেদন আমি প্রকাশ করতেই থাকবো এবং সাংবাদিক-অধিকারকর্মী-গবেষক সহ, সচেতন নাগরকিদের অনুরোধ করবো নিঃসংকোচে #AwamiFiles ব্যবহার করে প্রতিবেদন তৈরী করতে বা গবেষণামূলক কাজে ব্যবহার করতে অথবা পরিচিতদের সাথে শেয়ার করতে। আর এসবে আমার অনুমতি নেয়ার কোনই প্রয়োজন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here